প্রসঙ্গ_ ভ্রান্ত ধারণা ও অহংকার

প্রসঙ্গ: ভ্রান্ত ধারণা ও অহংকার

# প্রসঙ্গ: ভ্রান্ত ধারণা ও অহংকার #
“”””””””””””””””””””””””””””””””””””””””””
————– হোসেইন আহমদ চৌধুরী।

মূর্খতা প্রকাশ পাওয়ার ভয়ে কথা কম বলি। তাই বলে একেবারে মুখ বন্ধ করে কি রাখা যায়! মুখ একেবারে বন্ধ রাখলে বোবা আখ্যা পেতে দেরি হবেনা। যে কারণে মাঝে মধ্যে মুখ খুলতে হয়। বোবা হওয়ার চাইতে মূর্খ হওয়া মনেহয় কিছুটা ভালো।

আমার অজ্ঞতার বিষয়ে আমি যথেষ্ট ওয়াকিবহাল। নিসন্দেহে আমার জ্ঞানের তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে। আমার এ কথায় ভণ্ডামির লেশমাত্র নেই। শপথ করে বলতে পারি, ভণ্ডামিকে ঘৃণা করার তাপমাত্রা আমার স্ফুটনাঙ্কের অনেকটা উপরে।
মানুষের সবচেয়ে বড় সমস্যা হলো নিজের সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করা, নিজে যা নয় তা ভাবা। এ ভাবনা তার নিজের যতোটা ক্ষতি করে তারচেয়ে সহস্র গুণ বেশি ক্ষতি করে সমাজের, ক্ষেত্রবিশেষে রাষ্ট্রেরও।

ইসরায়েল সরকার জগদ্বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনকে দেশটির প্রধানমন্ত্রী হওয়ার আমন্ত্রণ জানিয়েছিলো। আইনস্টাইন বিনীতভাবে এ আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছিলেন। বলেছিলেন, ” আমি ফিজিক্সের আনাড়ি ছাত্র, রাষ্ট্র পরিচালনার আমি কি বুঝি? ” আইনস্টাইন নিজেকে জানতেন। জানতেন তিনি বিজ্ঞানী, তিনি রাজনীতিবিদ নন, তাঁর পক্ষে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা সম্ভব নয়।

ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় ডক্টরেট ডিগ্রী দেওয়ার প্রস্তাব করে। রাহুল দ্রাবিড় বিনীতভাবে সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন। শুধু তাই নয়, তিনি সুন্দর এক বক্তৃতায় বলেন- ” আমার স্ত্রী একজন ডাক্তার, ডাক্তারী ডিগ্রী অর্জনের জন্য তাকে অসংখ্য বিনিদ্র রাত এবং দিন পরিশ্রম করতে হয়। আমার মা একজন অধ্যাপক। এ ডিগ্রী অর্জন করতে তাঁকে পঞ্চাশ বছর অধ্যবসায় করতে হয়। ক্রিকেটের জন্য আমি অনেক পরিশ্রম করেছি কিন্তু তাদের পরিশ্রমের কাছে আমার এ পরিশ্রম নগন্য। কাজেই এই ডিগ্রী আমাকে মানায় না। “

মোদ্দা কথা, নিজেকে সবজান্তা ভাবা মানুষের মধ্যে অহংবোধ সবসময় ক্রিয়াশীল তাই জানার পথও রুদ্ধ হয়ে যায়। অহংকারীর অহংকার তাকে নিম্নগামী করে দেয় অর্থাৎ পতন ঘটায়। ঐযে কথায় বলে- ” অহংকার পতনের মূল “।

অজ্ঞ ব্যক্তির যদি তার অজ্ঞতা সম্পর্কে ধারণা থাকে তবে তার বিশেষজ্ঞ হওয়ার সম্ভাবনা রয়েছে। জানার আগ্রহ আর নিরহংকার প্রচেষ্টই পারে একজন মানুষকে মহান করে তুলতে। নিজের সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণকারী অহংকারীর পতন স্বয়ং ঈশ্বরও ঠেকান না যদি না সে নিজে তার ভুল ধারণা আর অহংকার পরিত্যাগ করে।
————///————

হোসেইন আহমদ চৌধুরী, বিয়ানীবাজার, সিলেট।

Facebook Comments
SHARE NOW

প্রসঙ্গ_ ভ্রান্ত ধারণা ও অহংকার

হোসেইন আহমদ চৌধুরী

>
Scroll to Top